বুধবার, ২১ এপ্রিল ২০২১, ১১:৪৯ পূর্বাহ্ন
প্রধান সংবাদ :
কোভিড-১৯ করোনা ভাইরাসের সনদ পাওয়া যাচ্ছে সুরক্ষার অনলাইন পোর্টালে। হাইকোর্টে আসম ফিরোজ এমপি’র ঋণ পুনঃতফসিল নিয়ে রুল শুনানি বাউফলের কাছিপাড়ার পাকডাল গ্রামে অস্ত্রধারি সন্ত্রাসী জহির বাহিনীর হামলা চন্দ্রদীপের ইউপি নির্বাচনকে কেন্দ্র করে সংঘর্ষের ঘটনায় আটক ০৯ মানসিক ভারসাম্যহীনদের পাশে কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা আকাশ ও “আহার” বাউফলের কনকদিয়ায় জমি সংক্রান্ত বিষয় নিয়ে পূর্ব বিরোধের জের ধরে অতর্কিত হামলা বাউফলের চন্দ্রদীপে দু-পক্ষের সংঘর্ষ আহত ২০ বাউফলে বিএমএসএফ’র কমিটি গঠন কঠোর লকডাউনের ১ম দিনে শক্ত অবস্থানে বাউফল উপজেলা প্রশাসন, মাস্ক না পড়ায় ০৯ পথচারীর অর্থদন্ড বাউফলে কোভিড-১৯ আক্রান্ত হয়ে আরো একজনের মৃত্যু

কাজগুলো সাজিয়ে কাজ করুন

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিতঃ বুধবার, ৩১ মার্চ, ২০২১
  • ২৬ জন নিউজটি পড়েছেন
কাজগুলো সাজিয়ে কাজ করুন

সীমিত সময়ে বেশি কাজ করার জন্য গুরুত্ব দিয়ে কাজগুলো সাজিয়ে নিতে হবে। এটা আমাদের সবারই জানা। কিন্তু কীভাবে সাজিয়ে নেবেন প্রতিদিনের কাজ। তা জেনে নিন।

অফিসে পৌঁছানোর পরে টানা তিন ঘণ্টা রাকিবের হুশ থাকে না। টেবিলে ফাইলের পাহাড়, মেইল বক্সের মেইল পড়া, মাঝে মাঝে বসের তলব। সব মিলিয়ে একেবারে নাজেহাল দশা হয় বেচারার। হাতে থাকা কাজগুলো সামলে উঠতে না উঠতে টেবিলে আসতে শুরু করে নতুন কাজ। সহকর্মীরা তাড়া দিতে শুরু করেন। কিছুতেই ও সময়ের মধ্যে সব কাজ শেষ করতে পারে না। অনেক সময় অফিস শেষ করতে রাত হয়ে যায়। কিন্তু ও বুঝে উঠতে পারে না, ওর বেলা কেন এমন হয়। অন্য সবাই তো ঠিক সময়মতো কাজ শেষ করতে পারে।

আসলে রাকিবের ভুলটা কাজ সাজিয়ে নিতে। ও আসলে কাজগুলো ঠিকঠাক গুছিয়ে করতে পারে না। তাই আগে প্রয়োজন অনুযায়ী কাজগুলো সাজাতে হবে নিন। এ জন্য কি করবেন তা জেনে নিন।

কি করবেন :
অফিসে পৌঁছেই কাজে ঝাঁপিয়ে পড়বেন না। প্রথমে কাজের তালিকা করুন। অর্থাৎ গুরুত্ব অনুযায়ী কাজগুলো সাজিয়ে নিন।

কাজটা করতে কেমন সময় লাগবে, তাও লিখে রাখুন। অযথা সময় নষ্ট হবে না।

প্রয়োজনীয় এবং জরুরি এই দুইয়ের মধ্যে পার্থক্য করতে পারাটা তালিকা সাজানোর প্রধান শর্ত। প্রয়োজনীয় কাজ অবশ্যই করতে হবে। কিন্তু জরুরি কাজের গুরুত্ব বেশি।

একসঙ্গে অনেক কাজ না করে, অল্প সংখ্যাক কাজ ভালো করে করার লক্ষে স্থির থাকুন। কোয়ান্টিটির চেয়ে কোয়ালিটিকে সব সময় বেশি গুরুত্ব দিন। যেটুকু কাজ করবেন, সেটুকু যাতে নির্ভুল হয় সে ব্যাপারে যত্নবান হোন।

নিজের দায়িত্বে ব্যাপারে পরনির্ভরশীল হয়ে থাকবেন না। আপনার কাজের খুঁটিনাটি তথ্য জেনে নিন। নিজের কাজ সম্পর্কে পরিষ্কার ধারণা রাখুন। অ্যাসাইনমেন্ট পাওয়ার সঙ্গে সঙ্গে সেটাকে গুরুত্বপূর্ণ কাজের তালিকায় যোগ করে নিন।

সব কাজ আপনার পক্ষে একা করা সম্ভব না। এ সরল সত্যকে মেনে। সীমিত সময়ে বেশি কাজ করতে গিয়ে শুধু কাজের কোয়ালিটি নষ্ট করা ঠিক হবে না। তাই কাজের চাপ বেশি হয়ে গেলে মাঝে মধ্যে ‘না’ বলতে শিখুন।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

এই ক্যাটাগরির আর নিউজ
© All rights reserved © 2019 amaderbauphal.com
themesba-lates1749691102