শনিবার, ৩১ জুলাই ২০২১, ০৫:০৩ পূর্বাহ্ন

বাউফলের লঞ্চগুলোতে মানা হচ্ছেনা স্বাস্থ্যবিধি, রয়েছে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ!

রইসুল ইমন
  • প্রকাশিতঃ রবিবার, ১৩ জুন, ২০২১
  • ২৬৮ জন নিউজটি পড়েছেন

পটুয়াখালীর বাউফল উপজেলার কালাইয়া-ঢাকা রুটের লঞ্চগুলোতে মানা হচ্ছে না কোন ধরনের স্বাস্থ্যবিধি অথচ নির্ধারিত ভাড়ার চেয়ে যাত্রীদের কাছ থেকে ৬০ শতাংশ বেশি ভাড়া আদায় করা হচ্ছে। স্বাভাবিক সময়ের মত যাত্রী তুলে, স্বাস্থবিধির নাম করে অতিরিক্ত অর্থ আদায়ের মহোৎসবে আছে লঞ্চ কর্তৃপক্ষ।

ঢাকা- কালাইয়া রুটের এম ভি ঈগল-৫ লঞ্চে যাত্রী হয় প্রতিবেদক নিজেই। সরেজমিনে দেখা যায়, স্বাস্থ্যবিধির সব প্রকার নির্দেশনা উপেক্ষা করে লঞ্চ কর্তৃপক্ষ যাত্রীদের কাছ থেকে ৬০ শতাংশ হারে ভাড়া ঠিকই বেশি নিচ্ছে। ঈগল-৫ লঞ্চে ৮২০ জন যাত্রী ধারণ করার ক্ষমতা রয়েছে। লঞ্চে ছিলো প্রায় ৭০০ যাত্রী। কোন যাত্রীতো দূরের কথা লঞ্চের স্টাফরাও পরে নাই মাস্ক। ৬০ শতাংশ ভাড়া বেশি আদায়ে সরকারের সর্ত হচ্ছে ৩ ফুট করে দূরত্ব বজায় রেখে যাত্রী নিতে হবে কিন্তু লঞ্চে ৩ ফুট দূরের কথা ১ ইঞ্চি যায়গাও খালি ছিলো না যাত্রীদের মাঝে।

কালাইয়া-ঢাকা রুটে আসা-যাওয়া করেন বাউফল বাজারের ব্যবসায়ী অহিদুল ইসলাম। তিনি ঈগল ৫ লঞ্চে অবস্থান করছিলো। তিনি জানায়, প্রতি সপ্তাহেই তার ব্যবসায়িক কাজে লঞ্চে করে ঢাকা আসা-যাওয়া করতে হয়। তিনি আরো বলেন, লঞ্চে সামাজিক দূরত্বের কোনো বালাই নেই। অথচ ভাড়া আগের চেয়ে ৬০ শতাংশ বেশি নিচ্ছে লঞ্চ কর্তৃপক্ষ।

অপর এক যাত্রী মোঃখালিদ হোসেন বলেন, কালাইয়া বন্দর ঘাট থেকে ঢাকা যেতে দ্বিতীয় শ্রেণির (ডেকের ফ্লোরে) ভাড়া আগে নেওয়া হতো ২৫০ টাকা করে বর্তমানে বাড়িয়ে নেওয়া হচ্ছে ৪০০ টাকা। তিনি ক্ষোভের সাথে বলেন, ভাড়া বাড়তি নিলেও কোনো আপত্তি ছিল না, যদি স্বাস্থ্যবিধি ন্যূনতম মানা হতো।

এ অভিযোগ অস্বীকার করে ঈগল ৫ লঞ্চের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মোঃ রাজু বলেন, আমরা সামাজিক দূরত্ব মেনে যাত্রীদের বসিয়েছি কিন্তু পরে তারা ঘুমানোর জন্য এভাবে শুয়ে পড়েছে।
অপর প্রশ্ন লঞ্চেতো একটুও যায়গা খালি নেই তাহলে আপনিব৩ ফুট দূরত্বে বসিয়েছিলেন কিভাবে? তিনি পশ্নের কোন সদুত্তর দিতে পারে নাই।

রবিবার সকালে উপজেলার নুরাইনপুর লঞ্চ ঘাটে নামার সময় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কোন সদস্য নজড়ে আসে নাই।

নুরাইনপুর ঘাট এলাকার স্থানীয় বাসিন্দা সুমন বলেন, প্রশাসনের নজড়দারি না থাকায় লঞ্চ কর্তৃপক্ষ ইচ্ছেমত যাত্রী তুলে নেয়ার সুযোগ পায়। করোনা সংক্রমণ রোধে লঞ্চ গুলোতে যাত্রী নেয়ার ক্ষেত্রে সকল নিয়মাবলি মানতে বাধ্য করার জন্য প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেছেন।

আমাদের বাউফল ডট কম পরিবারের পক্ষ থেকে সবাইকে জানাচ্ছি পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

এই ক্যাটাগরির আর নিউজ
© All rights reserved © 2019 amaderbauphal.com
themesba-lates1749691102