মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৩:২০ পূর্বাহ্ন

পটুয়াখালীতে বিশ্ব বন্যপ্রাণী দিবস অনুষ্ঠিত

রইসুল ইমন
  • প্রকাশিতঃ বৃহস্পতিবার, ৩ মার্চ, ২০২২
  • ৮২ জন নিউজটি পড়েছেন

পটুয়াখালীতে বিশ্ব বন্যপ্রাণী দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি আয়োজন করেছে উপকূলীয় বন বিভাগ।বৃহস্পতিবার (০৩ মার্চ) সকাল ১০ ঘটিকায় সার্কিট হাউস এর সামনে থেকে র‌্যালিটি শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে শেষ হয়।

র‍্যালি শেষে বিভাগীয় বন কর্মকর্তা আবদুল্লাহ আল মামুনের সভাপতিত্বে জেলা প্রশাসক দরবার হলে আয়োজিত আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এগ্রোফরেষ্ট্রি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো. আলমগীর কবির।

তিঁনি বক্তব্যে বলেন, বিশ্বব্যাংকের আর্থিক ও আইইউসিএন-এর কারিগরি সহযোগিতায় বন অধিদপ্তর ২০১৫ সালে ‘রেড লিস্ট অব বাংলাদেশ’ প্রকাশ করে। রেড লিস্ট থেকে দেখা যাচ্ছে মিঠাপানির ২৬৬ প্রজাতির মাছের মধ্যে ৫৪ প্রজাতি,
২২ প্রজাতির উভচরের মধ্যে ৮ প্রজাতি, ১২৭ প্রজাতির সরীসৃপের মধ্যে ৬৩ প্রজাতি,৬২৮ প্রজাতির পাখির মধ্যে ৪৭ প্রজাতি ১১৩ প্রজাতির স্তন্যপায়ীর মধ্যে ৪৩ প্রজাতির বিলুপ্ত হওয়ার আশঙ্কা রয়েছে। এসকল প্রাণীকুলকে রক্ষা করার জন্য আমাদের এখনই সচেতন হওয়া দরকার।

এছাড়াও আলোচনা সভায় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. মিজানুর রহমান, পটুয়াখালী পুলিশ সুপার নিয়ন্ত্রন কক্ষের অফিসার ইনচার্জ খন্দকার ফেরদৌস আহম্মেদ, পটুয়াখালী প্রেসক্লাব সাধারণ সম্পাদক মুজাহিদ প্রিন্স ও জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা.আনোয়ার হোসেন।

আলোচনা সভা শেষে এনিমেল লাভার্স সংগঠনের ২০ জন স্বেচ্ছাসেবককে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

আমাদের বাউফল ডট কম পরিবারের পক্ষ থেকে সবাইকে জানাচ্ছি পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

এই ক্যাটাগরির আর নিউজ
© All rights reserved © 2019 amaderbauphal.com
Design By MrHostBD
themesba-lates1749691102